আঘাতের চিহ্ন নেই নাসরুল্লাহর দেহে, ধারণা ‘ব্লান্ট ট্রমায়’ মৃত্যু 

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৮:৪৫ পিএম
আঘাতের চিহ্ন নেই নাসরুল্লাহর দেহে, ধারণা ‘ব্লান্ট ট্রমায়’ মৃত্যু 

ঢাকা: হিজবুল্লাহপ্রধান সাইয়েদ হাসান নাসরুল্লাহর মরদেহ উদ্ধার করা হয়েছে। রোববার (২৯ সেপ্টেম্বর) লেবাননের মেডিকেল ও নিরাপত্তার একটি সূত্র বার্তাসংস্থা রয়টার্সকে নাসরুল্লাহর মরদেহ উদ্ধারের তথ্য নিশ্চিত করেছে।

সংশ্লিষ্টরা বলেছেন, সাইয়েদ হাসান নাসরুল্লাহর মরদেহ খুঁজে পাওয়া গেছে। তার শরীরে আঘাতের কোনো চিহ্ন নেই এবং এটি অক্ষত অবস্থায় আছে। তবে তার মৃত্যু কীভাবে হয়েছে, অথবা কখন তাকে দাফন করা হবে সে বিষয়ে কোনো কিছু জানাননি তারা।

মরদেহ উদ্ধারের সঙ্গে সংশ্লিষ্ট দুটি সূত্র জানিয়েছে, তার শরীরে সরাসরি আঘাতের কোনো চিহ্ন নেই। তারা ধারণা করছেন ইসরায়েলি ক্ষেপণাস্ত্র বিস্ফোরিত হওয়ার পর ‘ব্লান্ট ট্রমায়’ নাসরুল্লাহর মৃত্যু হয়েছে। ব্লান্ট ট্রমা হলো— কোনো কিছুর আঘাতে শরীরের বাইরে বড় ধরনের কোনো আঘাতের চিহ্ন দেখা যায় না। কিন্তু শরীরের ভেতর ক্ষতিগ্রস্ত হয়।

গত শুক্রবার লেবাননের রাজধানী বৈরুতের দাহিয়েহতে বিমান হামলা চালায় দখলদার ইসরায়েল। এই হামলায় প্রাণ হারান হিজবুল্লাহর এই শীর্ষ নেতা।

ফরাসি সংবাদমাধ্যম লে প্যারিসিয়েন জানিয়েছে, এই বিমান হামলার কয়েক ঘণ্টা আগে ইসরায়েলকে নাসরুল্লাহর অবস্থান সম্পর্কে গোপন তথ্য জানিয়ে দেয় এক ইরানি গুপ্তচর। এরপরই সেখানে ক্ষেপণাস্ত্র ছোড়ে ইসরায়েলি বাহিনী।

নাসরুল্লাহর হত্যা ও এই হামলাকে ‘ন্যায়বিচারমূলক পদক্ষেপ’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে কয়েকটি দেশের সরকার, গোষ্ঠী ও রাজনীতিবিদেরা শোক প্রকাশ করেছেন। এ হামলার ফলে মধ্যপ্রাচ্যজুড়ে অস্থিতিশীলতা আরও ছড়িয়ে পড়বে বলে শঙ্কা প্রকাশ করছেন বিশ্বনেতাদের কেউ কেউ।

আইএ

Link copied!